ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিএসএফের হস্তক্ষেপে বন্ধ বেনাপোল স্থলবন্দর টার্মিনালের নির্মাণ কাজ

বিএসএফের হস্তক্ষেপে বন্ধ বেনাপোল স্থলবন্দর টার্মিনালের নির্মাণ কাজ

বেনাপোল স্হলবন্দরে কার্গো ভেহিকেল টার্মিনাল নির্মাণ কাজ চলাকালীন বিএসএফের বাঁধায় এক সপ্তাহেরও বেশি সময় ধরে কাজ বন্ধ রয়েছে এ নির্মাণ কাজ। ২০২০ সালে শুরু হওয়া এ প্রকল্পেরর কাজ ২০২৪ এর জুন মাসে শেষ হওয়ার কথা আছে বলে জানান প্রকৌশলীরা।

এই ভেহিকল টার্মিনাল নির্মাণের কাজে খরচ ধরা হয়েছে ৩৪০ কোটি টাকা। কিন্তু বিএসএফের বাঁধার কারণে কাজটি ১০ দিন ধরে বন্ধ আছে। ভারতে পেট্রাপোল টার্মিনাল নির্মাণের সময় বাংলাদেশ সীমানা থেকে ১০ ফিট জায়গা ছেড়ে তারা কাজ করেছিল। কিন্তু এখন বেনাপোল ভেহিকল টার্মিনাল নির্মাণের সময় বিএসএফ কর্তৃপক্ষ ভারত সীমান্ত থেকে ১৫০ ফিট জায়গা ছেড়ে দিয়ে কাজ করার জন্য দাবি করছে। এতে জায়গা সংকটের আশঙ্কায় বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষ।

বন্দর সংশিষ্টরা বলছেন বিষয়টি নিয়ে আলোচনা চলছে। আশা করছি দ্রুত দুই দেশের মধ্যে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করে আবারও কাজ শুরু হবে। তবে এখনো জটিলতা থাকায় নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করা নিয়ে শঙ্কাও দেখা দিয়েছে বলে জানান ঠিকাদার প্রতিষ্ঠান।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক রেজাউল করিম বলেন, চলতি বছরের জুনে কার্গো ভেহিকেল ‘ট্রাক টার্মিনালের’ নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে। এ কাজ শেষ হলে ভারত থেকে প্রতিদিন যেসব ট্রাক বন্দরে প্রবেশ করে সেগুলো ওই টার্মিনালে দাঁড়াতে পারবে। এতে করে বন্দরে পণ্য ও যানজট আর থাকবে না। খুব সহজেই কার্গো ট্রাক থেকে পণ্য খালাসের কাজ করতে পারবেন বন্দর সংশ্লিষ্টরা। কিন্তু সীমান্তের ১৬ একর জমির ওপর নির্মাণাধীন ভেহিকেল ট্রাক টার্মিনালের কাজ বিএসএফের বাধায় বন্ধ রয়েছে আজ ১০ দিনের বেশি।

স্থলবন্দর কর্তৃপক্ষ বিজিবি ও বিএসএফের যৌথ আলোচনার মাধ্যমে টার্মিনালের বাকি কাজ খুব তাড়াতাড়ি শুরু হবে বলে তিনি জানান।

টার্মিনালের কাজ বন্ধ থাকার বিষয়ে যশোর ৪৯ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আহমেদ হাসান জামিল বলেন, বিএসএফের পক্ষ থেকে কাজ বন্ধের কথা আমরা জেনেছি। বিষয়টি আমরা আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি।

বিএসএফ,স্থলবন্দর,নির্মাণ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত